1. admin@sokalersonjog24.com : admin : Rashed Islam
  2. baulmintu911@gmail.com : baul.mintu : BAUL MINTU
  3. 3dbaulmuic@gmail.com : baul.mintu-2405 : BAUL MINTU
  4. sokalersongjog24@gmail.com : Jakir Hossain : Jakir Hossain
  5. rakibulhassan@gmail.vom : Rifat : Rifat Islam
  6. sokalersongjogmm@gmail.com : Roshid : Kha Milon
  7. munsurhelal50@gmail.com : sokalersonjgog24 : Md Munsur Helal
  8. sokalersongjog@gmail.com : woyakil Ahmed : woyakil Ahmed
ময়মনসিংহ শিক্ষা বোর্ডে পাশের হার কমলেও বেড়েছে জিপিএ ৫ - সকালের সংযোগ ২৪        
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:৩২ অপরাহ্ন
শিরোনাম :
দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক কবিতা: নেই আনন্দধারা ময়মনসিংহ গফরগাঁও সড়কে ড্রাম ট্রাক ও সিএনজি সংঘর্ষে অন্তঃসত্তা এক নারী নিহত ও আহত ৫ জন বড়হাতিয়ায় জায়গা -জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় প্রবাসী মফিজ সহ ৩ জন গুরুতর আহত ময়মনসিংহে বিভাগীয় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত কবি মোঃ জাবেদুল ইসলাম এর দুটি কবিতা ৫ দিন মেয়াদী ‘নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক’ সহায়তা কোর্স এর উদ্বোধনী অনুষ্ঠানে রেঞ্জ ডিআইজি খুলনায় তারেক রহমানের পক্ষে দাকোপে জাতীয়তাবাদী সেচ্ছাসেবক দল যুবদল ছাত্র দলের লিপলেট বিতরণ।। এদিকে চাপাইনবয়াবগঞ্জে ভারতীয় পাতার বিড়ি ও ইঞ্জিন চালিত নৌকা সহ দুই জনকে আটক করেছে বিজিবি।। https://youtu.be/LmFDyahzmxw
বিজ্ঞাপন:

দেশের  জনপ্রিয়  সংবাদ মাধ্যম সকালের সংযোগ ২৪ এ জেলা, উপজেলা,ক্যাম্পাস ও বিভাগে  সাংবাদিক নিয়োগ দিচ্ছেন। আগ্রহীরা যোগাযোগ করুন।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে পাশের হার কমলেও বেড়েছে জিপিএ ৫

সকালের সংযোগ এডমিন
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
  • ১৫ বার পঠিত

মকবুল হোসেন, ময়মনসিংহ জেলা প্রতিনিধিঃ

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবারের ফলাফল প্রকাশ নিয়ে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সাংবাদিক সম্মেলন করে ফলাফলের সার্বিক বর্ণনা করেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ময়মনসিংহের অধীনে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)-২০২৪ পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ৭৭ হাজার ৬২১ জন পরীক্ষার্থী যার মধ্যে উত্তীর্ণ হয়েছে ৪৯ হাজার ০৬৯ জন, পাশের হার ৬৩ দশমিক ২২ শতাংশ, যা গত বছর ছিল ৭০ দশমিক ৪৪ শতাংশ। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ৮২৬ জন, গত বছর (২০২৩ এ) পেয়েছিল ৩ হাজার ২৪৪ জন। ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, ছাত্রদের চেয়ে ছাত্রীরা পরীক্ষায় অংশগ্রহণ, উত্তীর্ণ এবং জিপিএ ৫ প্রাপ্তি সব সূচকেই এগিয়ে। পুরুষ পরীক্ষার্থীদের পাশের হার ৬১ শতাংশ ২৪ শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ১০৯ জন।

অপরদিকে নারী পরীক্ষার্থীদের পাশের হার ৬৫ দশমিক ৬ শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৭১৭ জন। বিজ্ঞান বিভাগে পাশ করেছে ৮৫ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী, মানবিক শাখায় ৫৮ দশমিক ২০ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৫০ দশমিক ৭৩ শতাংশ। ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীন জেলাগুলোর মধ্যে সর্বোচ্চ পাশের হার জামালপুর (৬৫ দশমিক ৭৪ শতাংশ), সর্বনিম্ন শেরপুরে ( ৫৮ দশমিক ০১ শতাংশ)।

মোট ৯৯ টি কেন্দ্রে বোর্ডের আওতাধীন ২৯৫ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জুন ও জুলাই মাসে পরীক্ষায় অংশগ্রহণ করে। আগস্টের রাজনৈতিক পট পরিবর্তনের পর ছাত্রদের আন্দোলনের মুখে গত ২৪ সেপ্টেম্ব অবশিষ্ট পরীক্ষাগুলো না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল প্রস্তুত করা হয়। এবার ময়মনসিংহে শতভাগ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫টি, শতভাগ অনুত্তীর্ণ ৪ টি। গত চার বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল বিশ্লেষণে দেখা যায়, পরীক্ষায় পাশের হার ক্রমহ্রাসমান।

২০২১ সালে যেখানে পাশের হার ছিল ৯৫ দশমিক ২১ শতাংশ, ২০২২ সালে ৮০ দশমিক ২২ শতাংশ, ২০২৩ এ ৭০ দশমিক ৪৪ শতাংশ, এই বছর (২০২৪) তা ৬৩ দশমিক ২২ শতাংশে নেমে এসেছে।

ময়মনসিংহ জেলার অন্তর্গত তিনটি প্রতিষ্ঠানের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, সরকারি আনন্দমোহন কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১ হাজার ০৬৪ জন, পাশের হার ৮৬ দশমিক ৬৭ শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ৪৬৪ জন।

সরকারি মুমিনুন্নেসা মহিলা কলেজ এর পরীক্ষার্থী ছিল ৯৯৭, পাশের হার ৯৭ দশমিক ১৮ শতাংশ, জিপিএ ৫ পেয়েছে ৬৫৬ জন এবং শহিদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের এইচএসসি পরীক্ষার্থী ছিল ১ হাজার ২৭২, পাশের হার ৯৭.৭২, জিপিএ ৫ পেয়েছে ৭৪০ জন। ছেলেদের চেয়ে মেয়েরা এবারে তুলনামূলক ভালো ফলাফল করেছে।

Facebook Comments Box

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ সকালের সংযোগ ২৪ এর একটি প্রতিষ্ঠান।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park