1. admin@sokalersonjog24.com : admin : Rashed Islam
  2. baulmintu911@gmail.com : baul.mintu : BAUL MINTU
  3. 3dbaulmuic@gmail.com : baul.mintu-2405 : BAUL MINTU
  4. sokalersongjog24@gmail.com : Jakir Hossain : Jakir Hossain
  5. rakibulhassan@gmail.vom : Rifat : Rifat Islam
  6. sokalersongjogmm@gmail.com : Roshid : Kha Milon
  7. munsurhelal50@gmail.com : sokalersonjgog24 : Md Munsur Helal
  8. sokalersongjog@gmail.com : woyakil Ahmed : woyakil Ahmed
বিশ্বের সেরা গবেষণা তালিকা ১০ স্থান (বাংলাদেশ) পবিপ্রবির অধ্যাপক ড. সাইফুল ইসলাম - সকালের সংযোগ ২৪        
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:২৭ অপরাহ্ন
শিরোনাম :
দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক কবিতা: নেই আনন্দধারা ময়মনসিংহ গফরগাঁও সড়কে ড্রাম ট্রাক ও সিএনজি সংঘর্ষে অন্তঃসত্তা এক নারী নিহত ও আহত ৫ জন বড়হাতিয়ায় জায়গা -জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় প্রবাসী মফিজ সহ ৩ জন গুরুতর আহত ময়মনসিংহে বিভাগীয় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত কবি মোঃ জাবেদুল ইসলাম এর দুটি কবিতা ৫ দিন মেয়াদী ‘নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক’ সহায়তা কোর্স এর উদ্বোধনী অনুষ্ঠানে রেঞ্জ ডিআইজি খুলনায় তারেক রহমানের পক্ষে দাকোপে জাতীয়তাবাদী সেচ্ছাসেবক দল যুবদল ছাত্র দলের লিপলেট বিতরণ।। এদিকে চাপাইনবয়াবগঞ্জে ভারতীয় পাতার বিড়ি ও ইঞ্জিন চালিত নৌকা সহ দুই জনকে আটক করেছে বিজিবি।। https://youtu.be/LmFDyahzmxw
বিজ্ঞাপন:

দেশের  জনপ্রিয়  সংবাদ মাধ্যম সকালের সংযোগ ২৪ এ জেলা, উপজেলা,ক্যাম্পাস ও বিভাগে  সাংবাদিক নিয়োগ দিচ্ছেন। আগ্রহীরা যোগাযোগ করুন।

বিশ্বের সেরা গবেষণা তালিকা ১০ স্থান (বাংলাদেশ) পবিপ্রবির অধ্যাপক ড. সাইফুল ইসলাম

সকালের সংযোগ এডমিন
  • প্রকাশের সময় : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৪ বার পঠিত

মাহমুদুল হাসান লিমন,
জেলা প্রতিনিধি নরসিংদীঃ

সম্প্রতি প্রকাশিত এডি ব্যাংক এ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. সাইফুল ইসলাম ১০ম (বাংলাদেশের মধ্যে)। বিশ্বের ২% বিজ্ঞানীদের মধ্যে তিনি একজন যার ১২০০০এর বেশি সাইটেশন।

বিশ্ববিদ্যালয়টির সয়েল সায়েন্স বিভাগের এই অধ্যাপক পরিবেশ দূষণ সহ নানান গুরুত্বপূর্ন বিষয় গবেষণা করে যাচ্ছে নিরলস। ২২০ টির বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক জার্নালে এছাড়াও তিনি নানান গবেষণা সম্মাননায় বাংলাদেশের সুনাম বিশ্ব মানচিত্রে তুলে ধরেছেন।

সমসাময়িক বাস্তবতায় বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগে এমন অধ্যাপককে গুরুত্ব দেয়া জরুরি হলেও নানান জটিলতায় সেটি দেখা যাচ্ছে না। নাম প্রকাশে অনিচ্ছুক একটি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক বলেন, দেশের ইনটেলেকচুয়াল’ সম্পদের যোগ্য ব্যবহার নিশ্চিত করা এখন সময়ের দাবী , ড. সাইফুল ইসলাম একজন স্বকৃীত ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিজ্ঞানী।

দেশের ক্রান্তিলগ্নে এমন বিজ্ঞানীদের জোর করে দায়িত্ব দেয়া জরুরী, না হলে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় কীভাবে প্রত্যাশা করেন! বাংলাদেশ পাঠ গবেষণা ইনস্টিটিউটের একজন বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, ড. সাইফুল ইসলাম একজন উন্নত মানের বিজ্ঞানী যেটি বাংলাদেশে খুবই কম। প্রচুর শ্রম ও মেধা ব্যয় করে ওনাকে কাজ করতে দেখেছি। উনি কোনো প্রতিষ্ঠান প্রধান হলে, সেই প্রতিষ্ঠান অন্তত হতাশ হবে না বলে আমি বিশ্বাস করি। দেশের প্রয়োজন এমন মানুষকে যথার্থ মূল্যায়ন করা উচিত।

“এমএস পর্যায়ের একজন শিক্ষার্থী বলেন, “লেজুড়বৃত্তি করা মানুষের চেয়ে ড. সাইফুল ইসলাম অনেক বেশি গবেষণা বান্ধব শিক্ষক। উনি যেকোন শিক্ষাপ্রতিষ্ঠানকে বিশ্বে এক নামে পরিচয় করিয়ে দিতে যথেষ্ট বলে আমি বিশ্বাস করি।”

স্নাতক পর্যায়ের এক শিক্ষার্থী বলেন, “যোগ্য মানুষ, যোগ্য স্থান পায় না। সাইফুল স্যারের এ ধরনেরর অসামান্য অর্জন পবিপ্রবি সহ বাংলাদেশের জন্য সম্মানের বলে আমি মনে করি”
এ প্রসঙ্গে অধ্যাপক ড. সাইফুল বলেন, দেশের প্রয়োজনে আমাকে দায়িত্ব দিলে পালন করতে প্রস্তুত কিন্তু সেটা অবশ্যই তদবিরের মাধ্যমে নয়। শিক্ষক হিসেবে নৈতিকতার বিসর্জন দেই নি, দিবো না।”

দেশের সার্বিক পরিস্থিতিতে অনেকেই ভিসি হতে মরিয়া সেখানে কেন সরকার যোগ্য মানুষ খুঁজে পায় না তা সংশ্লিষ্ট অনেকেরই প্রশ্ন। শিক্ষা ও গবেষণার স্থানে দলীয় রাজনীতির বিষয়টি বিবেচনা বর্তমানে প্রাসঙ্গিক নয় বরং যোগ্য থেকে যোগ্যতম লোকদের খোঁজা উচিত বলে অশিংজনদের মতামত।

Facebook Comments Box

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ সকালের সংযোগ ২৪ এর একটি প্রতিষ্ঠান।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park