1. admin@sokalersonjog24.com : admin : Rashed Islam
  2. baulmintu911@gmail.com : baul.mintu : BAUL MINTU
  3. 3dbaulmuic@gmail.com : baul.mintu-2405 : BAUL MINTU
  4. sokalersongjog24@gmail.com : Jakir Hossain : Jakir Hossain
  5. rakibulhassan@gmail.vom : Rifat : Rifat Islam
  6. sokalersongjogmm@gmail.com : Roshid : Kha Milon
  7. munsurhelal50@gmail.com : sokalersonjgog24 : Md Munsur Helal
  8. sokalersongjog@gmail.com : woyakil Ahmed : woyakil Ahmed
গভীর নলকূপের সেচ না পাওয়ায় আমন নিয়ে শঙ্কায় কৃষক - সকালের সংযোগ ২৪        
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
দুর্গাপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার সাংবাদিক কবিতা: নেই আনন্দধারা ময়মনসিংহ গফরগাঁও সড়কে ড্রাম ট্রাক ও সিএনজি সংঘর্ষে অন্তঃসত্তা এক নারী নিহত ও আহত ৫ জন বড়হাতিয়ায় জায়গা -জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় প্রবাসী মফিজ সহ ৩ জন গুরুতর আহত ময়মনসিংহে বিভাগীয় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত কবি মোঃ জাবেদুল ইসলাম এর দুটি কবিতা ৫ দিন মেয়াদী ‘নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক’ সহায়তা কোর্স এর উদ্বোধনী অনুষ্ঠানে রেঞ্জ ডিআইজি খুলনায় তারেক রহমানের পক্ষে দাকোপে জাতীয়তাবাদী সেচ্ছাসেবক দল যুবদল ছাত্র দলের লিপলেট বিতরণ।। এদিকে চাপাইনবয়াবগঞ্জে ভারতীয় পাতার বিড়ি ও ইঞ্জিন চালিত নৌকা সহ দুই জনকে আটক করেছে বিজিবি।। https://youtu.be/LmFDyahzmxw
বিজ্ঞাপন:

দেশের  জনপ্রিয়  সংবাদ মাধ্যম সকালের সংযোগ ২৪ এ জেলা, উপজেলা,ক্যাম্পাস ও বিভাগে  সাংবাদিক নিয়োগ দিচ্ছেন। আগ্রহীরা যোগাযোগ করুন।

গভীর নলকূপের সেচ না পাওয়ায় আমন নিয়ে শঙ্কায় কৃষক

জাকির হোসেন, নিয়ামতপুর(নওগাঁ) প্রতিনিধিঃ
  • প্রকাশের সময় : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩
  • ৬৭ বার পঠিত

নওগাঁর নিয়ামতপুরে গভীর নলকূপের এক অপারেটরের বিরুদ্ধে কৃষককে পানির সেচ না দেওয়ার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে উপজেলা সদর ইউনিয়নের টিকরামপুর গ্রামে। গভীর নলকূপের অপারেটর ইব্রাহিম মিলন টিকরামপুর গ্রামের বাসিন্দা।

সেচ দিতে না পারায় ওই গভীর নলকূপের আওতাধীন ১৭০ বিঘার আমন নিয়ে দুঃশ্চিন্তায় রয়েছেন ৫০-৬০ জন কৃষক। এ ঘটনায় বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর প্রকৌশলী বরাবর কৃষকরা একটি লিখিত আবেদন করলেও মিলছে না কোন সুরাহা।

খোঁজ নিয়ে জানা গেছে, গত তিন মাস আগে গভীর নলকূপের ট্রান্সফরমার চুরি হয়ে যায়। নষ্ট হয়ে পড়ে আছে মর্টারও। এবার আমনের মৌসুমে যথেষ্ট বৃষ্টিপাত হওয়ায় সেচ লাগবে না বলে সবাই ধারণা করেছিল কিন্তু গত দুই সপ্তাহ ধরে কোন বৃষ্টিপাত না হওয়ায় ফসলের মাঠ শুকনো হয়ে গেছে। এতে চরম বিপাকে পড়েছেন সাধারণ কৃষক। এখন একটি সেচ দিতে না পারলে আমনের ফসল ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে জানিয়েছেন কৃষক।

টিকরামপুর গ্রামের কৃষক সামিনুল বলেন, আমরা কৃষির ওপর নির্ভরশীল। গত তিন মাস ধরে নলকূপটি বন্ধ রয়েছে। এখন পানি না পেলে আমনের আবাদ চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে। বারবার কৃষকের পক্ষ থেকে অপারেটরকে জানানো হলেও তিনি কোন কর্ণপাত করেনি।

আরেক কৃষক মুকুন্দ বলেন, সমিতি থেকে ঋণ নিয়ে আমন ধান লাগিয়েছি। আর কয়েকটা দিন পর ধান কাটা শুরু হবে। তার আগে একটি সেচ খুব প্রয়োজন ছিল। কিন্তু কোনভাবেই সেচ দেওয়া সম্ভব হচ্ছে না। ফসল ভালো না হলে ঋণ পরিশোধ করতে খুব সমস্যায় পড়তে হবে।

গভীর নলকূপের অপারেটর ইব্রাহিম মিলন বলেন, কৃষকদের সাথে বারবার আলোচনা করা হয়েছে বিষয়টি নিয়ে। তাদের গাফিলতির কারনেই এ সমস্যায় পড়তে হয়েছে।

উপজেলা বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর সহকারী প্রকৌশলী হারুন অর রশিদ বলেন, বিষয়টি নিয়ে সকলে ডাকা হয়েছে। স্বল্প সময়ের মধ্যেই সমাধান হয়ে যাবে।

Facebook Comments Box

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ সকালের সংযোগ ২৪ এর একটি প্রতিষ্ঠান।
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park